Monday, March 02, 2020

ISA (i) Audit of international work





Audit of international work: Guidance notes and template

word_header_with_borderআন্তর্জাতিক কাজের নিরীক্ষণ: নির্দেশনা নোট এবং টেমপ্লেট





































Introduction
All schools taking part in the International Schools Award (ISA) will need to undertake an audit of existing international activity. As a school moves through the process they will update their audit.
ভূমিকা 
প্রতিটি স্কুল যারা আন্তর্জাতিক স্কুল এ্যাওয়ার্ড (আইএসএ) -এ অংশগ্রহণ করবে তাদের বর্তমান আন্তর্জাতিক কার্যক্রম এর একটি নিরীক্ষণ প্রয়োজন যখন স্কুল এই প্রক্রিয়ার মধ্য দিয়ে যাবে তখন তারা তাদের নিরীক্ষণ আপডেট করবেন
Purpose
In the early stages it is important to map out practice and have an overview of your school’s international activities that already exist. As you move through the ISA, analysing and evaluating the outcomes of the audit will provide your school with objectives that can make up a whole-school plan or feed into the school’s international policy.
The results of the audit form part of the evidence for all stages of the award.
উদ্দেশ্য
প্রারম্ভিক স্তরে, আপনার  স্কুলে ইতোমধ্যে যেসব আন্তর্জাতিক কার্যক্রম হয়েছে তা পর্যালোচনা ও অনুশীলনের পরিকল্পনা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ যেহেতু আপনি আইএসএ এর মাধ্যমে অগ্রসর হবেন, তাই নিরীক্ষণ  ফলাফলের বিশ্লেষণ এবং মূল্যায়ন আপনার স্কুলের লক্ষ্য নির্ধারণে সহায়তা করবে যা সমগ্র স্কুলের কর্ম-পরিকল্পনা প্রনয়ণে অথবা স্কুলের আন্তর্জাতিক নীতি প্রনয়ণে কাজে আসবে।   
নিরীক্ষণের ফলাফল এ্যাওয়ার্ডের প্রতিটি স্তরের আংশিক সাক্ষ্য তথ্য হিসাবে বিবেচিত হয়
Methods
Use the headings on the template below to provide a focus for your information gathering. Your colleagues may well overlook much of their classroom work, failing to see that it might be classed as an international activity.
Remember to involve all members of staff, not just educators. However, inviting school colleagues to complete the audit without direct guidance and support can sometimes result in an unrepresentative account of international school activity. If possible, take a personal approach.
In smaller schools this exercise could be carried out in a staff meeting. In larger schools, the audit may be introduced at a staff meeting and then discussed in more detail at departmental meetings. Information gathered could then be collated by the head of department.


পদ্ধতিসমূহ
আপনার তথ্যসংগ্রহকে ফোকাস করার জন্য নিম্নের টেমপ্লেটগুলোর শিরোনাম ব্যবহার করুন আপনার সহকর্মীরা বুঝতে না পেরে তাদের শ্রেণী কাজের অনেক কিছুই বাদ দিয়ে যেতে পারে যা আন্তর্জাতিক কার্যক্রম হিসেবে পরিগন্ন হয়।  
মনে রাখবেন, শিক্ষক ছাড়াও সকল কর্মী সদস্যকে অন্তর্ভুক্ত করতে হবেতদুপরি, সরাসরি নির্দেশনা বা সহায়তা ছাড়া নিরীক্ষণ সম্পূর্ণ করতে স্কুল সহকর্মীদের আমন্ত্রণ জানালে ফলাফল কখনো কখনো আন্তর্জাতিক স্কুল কার্যক্রমের অপ্রতিনিধিত্বমূল হতে পারে যদি সম্ভব হয় ব্যক্তিগত উদ্যোগ নিন
ছোট স্কুলে স্টাফ মিটিং এর মাধ্যমে এই অনুশীলনটি করা যেতে পারে বড় স্কুলে, স্টাফ মিটিং এ নিরীক্ষণের কথা উল্লেখ করা যেতে পারে এবং পরবর্তীতে বিভাগীয় মিটিং এ আর বিস্তারিত আলোচনা করা যেতে পারে পরবর্তীতে বিভাগীয় প্রধান তথ্য সংগ্রহ করতে পারেন
Partner schools
A partner school can be described as a school with which there is direct communication. This communication may be by post or email, for example, and can be between individual staff and/or young people. This could be a personal link by one of the educators in the school or a more formal link organised by the local community. 
·         At the Foundation level, there is no requirement to have any existing partner schools, but schools should be actively seeking and preparing to work with partner schools on activities.
·         At the Intermediate level, schools should have made contact with at least one school from another country and be actively working on joint collaborative projects.
·         For the Full Award and to gain reaccreditation, schools should have a strong partnership with one or more schools in another country and be involved in a variety of curriculum activities.
For more information on criteria for partnerships take a look at the Guidance notes for each level.
পার্টনার স্কুলসমূহ
সেই স্কুলকেই পার্টনার স্কুল বলা যাবে যার সাথে সরাসরি যোগাযোগ থাকবে এই যোগাযোগটি ডাক বা ইমেইলের মাধ্যমে হতে পারে এবং নির্দিষ্ট কর্মী এবং / অথবা তরুণদলের মধ্যে হতে পারে এটি একজন শিক্ষকের ব্যক্তিগত যোগাযোগের দ্বারাও হতে পারে বা স্থানীয় কমিউনিটির মাধ্যমে আনুষ্ঠানিক যোগাযোগ হতে পারে।
·        ফাউন্ডেশন লেভেলে কোন পার্টনার স্কুল থাকার প্রয়োজন নেই কিন্তু স্কুলকে সক্রিয়ভাবে পার্টনার স্কুল খোঁজা বা তাদের সাথে কাজ করার জন্য প্রস্তুত হতে হবে
·        ইন্টারমিডিয়েট লেভেলে, স্কুলকে অবশ্যই অন্য দেশের অন্তত একটি স্কুলের সাথে যোগাযোগ থাকতে হবে এবং সক্রিয়ভাবে যৌথ সহযোগিতামূলক প্রজেক্টসমূহে কাজ করতে হবে
·        ফুল এ্যাওয়ার্ডের স্বীকৃতি অর্জনের জন্য স্কুলকে অন্য দেশের এক বা একাধিক স্কুলের সাথে শক্তিশালী পার্টনারশীপ থাকতে হবে এবং বিভিন্ন শিক্ষাক্রমিক কার্যক্রমে অন্তর্ভুক্ত থাকতে হবে।  
পার্টনারশীপ মানদন্ডের আরো তথ্যের জন্য প্রতিটি স্তুরের নির্দেশনা নোট দেখুন
Auditing progression
An audit of international work should be carried out at all three stages of the award.
First steps - It is likely that most of your international activity takes place on visits, during assemblies, in after-school clubs and during cross-curricular activity days. This is a good starting point from which to develop international activities across the school.
Visits and trips – With the aid of funding, it is possible to support educator visits abroad and exchanges. These experiences are taken back into the classroom for the benefit of the young people, staff, the school and the local community.
Embracing technology – Depending on where your partners are based, ICT can help to facilitate direct links and collaborate with partners in other countries. At an early stage young people exchange emails about their school, community or wider themes such as the environment or human rights. If partner schools are ICT-enabled, British Council Schools Online can set up a collaboration space to enhance communications.
নিরীক্ষণ অগ্রগতি
এ্যাওয়ার্ডের তিনটি পর্যায়ের প্রত্যেকটিতেই আন্তর্জাতিক কাজের নিরীক্ষণ করতে হবে
প্রথম ধাপ সম্ভবত, আপনার স্কুলের বেশিরভাগ আন্তর্জাতিক কার্যক্রম ভিজিট-কালীন সময়ে, সমাবেশকালে, স্কুল পরবর্তী ক্লাবের মাধ্যমে এবং সহশিক্ষাক্রমিক কার্যক্রমের দিনগুলোতেই হয়।
পরিদর্শন- ফান্ডিং-এর সহায়তায় শিক্ষকদের বিদেশ ভ্রমন এবং বিনিময় সম্ভব এই থেকে অর্জিত অভিজ্ঞতাগুলো তরুণদল, কর্মী, স্কুল এবং স্থানীয় কমিউনিটির উপকারে শ্রেণিকক্ষে প্রয়োগ করা যেতে পারে

প্রযুক্তিকে সাদরে গ্রহণ – আপনার পার্টনার কোথায় আছে তার ভিত্তিতে, সরাসরি যোগাযোগ এবং অন্য দেশের পার্টনারদের সাথে একত্রে কাজ করবার ক্ষেত্রে আইসিটি আপনাকে সাহায্য করতে পারে প্রাথমিক স্তরে, তরুণরা তাদের স্কুল, কমিউনিটি বা বিস্তৃত বিষয়সমূহ যেমন পরিবেশ বা মানবাধিকার বিষয়ে ইমেইল আদান প্রদান করবেযদি পার্টনার স্কুলে আইসিটি সুবিধা থাকে, যোগাযোগ বৃদ্ধির জন্য ব্রিটিশ কাউন্সিল স্কুল অনলাই একটি সহযোগিতামূলক স্পেস সেট আপ করে দিতে পারে


Looking back
Each section of the audit should include activities that have taken place over the last academic year from the date of application (e.g. from September to July). Please note that the activities that took place over the last 12 months can be used only while filling in the Foundation or the Intermediate application as they are awarded for retrospective work.
ফিরে দেখা
আবেদন পূর্ববর্তী প্রাতিষ্ঠানিক বছরে গৃহীত কার্যক্রমসমূহ নিরীক্ষনের প্রতিটি সেকশনে অন্তর্ভুক্ত করতে হবে (যেমন: সেপ্টেম্বর থেকে জুলাই পর্যন্ত) উল্লেখ্য, গত ১২ মাসের মধ্যে যে কার্যক্রমসমূহ গ্রহণ করা হয়েছে তা কেবল ফাউন্ডেশন বা ইন্টারিমিডিয়েট এর আবেদনপত্র পূরণের সময় ব্যবহার করা যেতে পারে যেহেতু এ দুটো পর্যায়ে অতীতে কাজসমূহ মূল্যায়ন করা হয়।

Completing the sections on the form
Please note that you do not need to complete all sections.

1.  Curriculum activities
It is important to include activities involving any partner schools (formal or informal), any classroom-based international activity and the impact of this on young people or professional development.

১। শিক্ষাক্রম ভিত্তিক কার্যক্রমসমূহ
পার্টনার স্কুলসমূহের (আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক)ক্লাসরুম ভিত্তিক আন্তর্জাতিক কার্যক্রম এবং তরুণদল বা পেশাগত উন্নয়নের উপর এর প্রভাব অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ

2.  Cross-curricular activities
Consider a focused day or week in which young people respond to or examine an international theme. Perhaps you could introduce cross-curricular work, which often has an international dimension.
Examples might include European Day or World Book Week, with individual classes concentrating on a different country across subjects.

২। পাঠ্যক্রম সহায়ক কার্যক্রম  
একটি দিন বা সপ্তাহকে নির্ধারণ করুন যখন তরুণরা আন্তর্জাতিক বিষয়বস্তু সম্পর্কে প্রতিক্রিয়া ব্যক্ত করবে বা গবেষণা করবে সম্ভবত আপনি শিক্ষাক্রম সহায়ক কার্যক্রম এর সূচনা করবেন যাতে আন্তর্জাতিক মাত্রা যুক্ত থাকবে
উদাহরণস্বরূপ হতে পারে, ইউরোপিয়ান দিবস বা বিশ্বব্যাংক সপ্তাহ উদযাপন যেখানে প্রতিটি বিষয়ের জন্য বিভিন্ন দেশের উপর একাধিক স্বতন্ত্র ক্লাস থাকবে
3.  Assemblies
Assemblies are an excellent opportunity to reach a wide audience. Assembly topics could include:
  • Current affairs
·         Charity events
·         News stories
·         Presentations by staff and young people following a visit overseas
·         Reports on international projects ongoing in the school
·         Presentations by overseas visitors to the school, including visiting young people
·         Music by visiting musicians from another country
৩। সমাবেশ
প্রচুর শ্রোতার কাছে পৌছানোর একটা চমকার সুযোগ হলো স্কুল সমাবেশ সমাবেশে যে বিষয়গুলো অন্তর্ভুক্ত হতে পারে:  
·        সাস্প্রতিক ঘটনাবলি
·        দাতব্য ঘটনাবলি
·        সংবাদ কাহিনী
·        বিদেশ ভ্রমণে পর কর্মী ও তরুণদলের উপস্থাপনা
·        স্কুলের চলমান আন্তর্জাতিক প্রজেক্টের উপর রিপোর্ট
·        তরুণদলের পরিদর্শন সহ স্কুলে বিদেশী পরিদর্শকের উপস্থাপনা
·        অন্যান্য দেশ থেকে আগত শিল্পীদের সংগীত
4.  Visits overseas and around your home country (young people)
Young people are sometimes given the opportunity to visit other countries either during school time or in the holidays. These visits are not reciprocal and should not be confused with pupil exchanges (see no.5).
Examples include a day visit to France, a study visit overseas for art or business or history trip to visit the Belgium battlefields. Although these visits are often organised and managed in individual subject areas they can be of significant benefit to other areas of the curriculum. 
Include visits to galleries, museums and cultural centres in your own country if the trips encourage engagement with other cultures.
NB. To qualify as a valid partnership activity, a visit must be based on curriculum learning.
৪। বিদেশ এবং স্বদেশ পরিদর্শ (তরুণদল)
তরুণদলকে কখনো কখনো স্কুলের সময় বা ছুটির দিনে অন্যান্য দে ভ্রমণে যাওয়ার সুযোগ দেয়া হবে এই ভ্রমণ পারস্পরিক হবে না এবং শিক্ষার্থী বিনিময় কার্যক্রমের সাথে বিভ্রান্তি তৈরি করবে না। (৫ নং দেখুন)
এর উদাহরণ হতে পারে ফ্রান্সে একদিনের ভ্রমণ, শিল্প বা ব্যবসার জন্য বিদেশ ভ্রমণ বা ঐতিহাসিক ট্রিপ হিসাবে বেলজিয়ামে যুদ্ধক্ষেত্র পরিদর্শন ইত্যাদি যদিও এই ভ্রমণগুলো কোন একটি বিশেষ বিষয়ের জন্য সংগঠিত ও পরিচালিত করা হয়ে থাকে, এগুলো শিক্ষাক্রমের অন্যান্য ক্ষেত্রকেও তাপর্যপূর্ণ ভাবে সমৃদ্ধ করে
যদি ট্রিপ অন্যান্য সংস্কৃতির সাথে সংযোগকে সাহিত করে তবে নিজ দেশের গ্যালারি, জাদুঘর এবং সাংস্কৃতিক কেন্দ্রগুলোতে ভিজিট অন্তর্ভুক্ত করুন।
উল্লেখ্য, বৈধ পার্টনারশীপ কার্যক্রমের স্বীকৃতি পেতে হলে, পরিদর্শনসমুহকে অবশই শিক্ষাক্রমের সাথে সম্পৃক্ত হতে হবে।

5.  Exchanges (young people)
Once a link has been secured with a partner school your school might consider a pupil exchange; an excellent opportunity for language exchange. But, remember, there is an opportunity for other areas of the curriculum to benefit from these exchanges too.

৫। বিনিময় (তরুণদল)
একবার পার্টনার স্কুলের সাথে সংযোগ নিশ্চিত হয়ে গেলে আপনার স্কুল শিক্ষার্থী বিনিময় করতে পারে যা ভাষার বিনিময়ের একটি চমকার সুযোগ। কিন্তু মনে রাখতে হবে, এই বিনিময় থেকে শিক্ষাক্রমের অন্যান্য ক্ষেত্রও সমৃদ্ধ করার সুযোগ আছে

6.  Head teacher, teacher and non-teacher visits/visitors
This section requires any visits to schools or other educational establishments. Receiving visitors from overseas should also be included in this section, e.g. educator hospitality programmes and artists in residence. This may or may not be a reciprocal arrangement. Unlike all the other sections (except section 7) in the audit, examples may be quoted spanning the last three years.

৬। প্রধান শিক্ষক, শিক্ষক এবং শিক্ষক নন এমন ব্যক্তির পরিদর্শন/পরিদর্শকগণ
এই সেকশনে স্কুল বা অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে পরিদর্শনের বিবরণ থাকবে বিদেশ থেকে পরিদর্শকের আগমন এই সেকশনে যুক্ত করা উচি যেমন: শিল্পী এবং শিক্ষকদের আবাসিক হসপিটালিটি প্রোগ্রাম। এটি স্কুল সমূহের মধ্যে পারস্পরিক ব্যবস্থাপনা হতে পারে আবার নাও হতে পারে। নিরীক্ষণের অন্যান্য সেকশন থেকে (সেকশন বাদে) এর ভিন্নতা হল, এতে গত তিন বছরের কার্যক্রম তুলে ধরা যেতে পারে।

7.  Exchanges (educators)
This section should include any exchanges made by educators in the school with educators from schools overseas. Unlike all the other sections (except section 6) in the audit, examples may be quoted spanning the last three years.


৭। বিনিময় (শিক্ষকগণ)
এই বিভাগে বিদেশী স্কুলের শিক্ষকদের সঙ্গে আপনার স্কুলে শিক্ষকদের আদান প্রদান অন্তর্ভুক্ত করা উচিত। নিরীক্ষণের অন্যান্য বিভাগ থেকে (সেকশন 6 বাদে)এর ভিন্নতা হল, এতে উদাহরণ হিসাবে গত তিন বছরের কার্যক্রম তুলে ধরা যেতে পারে। পারস্পরিক সহযোগিতামূলক প্রজেক্টসমূহের অন্তর্ভুক্ত পরিদর্শনসমূহ এই সেকশনে অন্তর্ভুক্ত করা উচিত।
8.  Links with schools overseas
As well as recording formal links it would be useful to discover whether any colleagues have informal or personal links with friends who work in education overseas. These contacts could form the basis for a link with a school in another country for future activities.
৮। বিদেশে স্কুলের সাথে লিংকসমূহ
আনুষ্ঠানিক লিঙ্কগুলো রেকর্ডের পাশাপাশি কোন সহকর্মীর বিদেশে কারো সাথে বন্ধুত্ব আছে কিনা তা খুঁজে বের করা সুবিধাজনক হবে ভবিষ্য কার্যক্রমের জন্য বিদেশী স্কুলের সাথে সংযোগের ক্ষেত্রে এই কনট্যাক্টগুলো ভিত্তি হিসেবে কাজ করবে।
9.  Links with other schools in your home country
Use this section to list links your school may have with other schools in your country in terms of sharing or exchanging international information. These exchanges could include multi-cultural visits, joint planning or action planning. Forming ‘clusters’ with other schools is good way to share and disseminate international best practice.
৯। আপনার নিজ দেশে অন্যান্য স্কুলের সাথে লিংকসমূহ
যদি আপনার নিজ দেশে অন্য কোন স্কুলের সাথে আপানার স্কুলের সংযোগ থাকে তবে তার তালিকা এই বিভাগে অন্তর্ভুক্ত করুন বিভিন্ন সাংস্কৃতিক পরিদর্শন, যৌথ পরিকল্পনা বা কর্মপরিকল্পনা ইত্যাদি এই বিনিময়ের অন্তর্ভুক্ত হতে পারে। অন্যান্য স্কুলের সাথে ক্লাস্টার তৈরি করা, আন্তর্জাতিক পর্যায়ের উত্তম চর্চাসমূহ প্রকাশ আদান-প্রদান করার একটা ভাল উপায়।
10.  Other details
Please use this section to record other international activity that does not seem to fit into any of the other sections. You are also welcome to create new headings on the template.
১০। অন্যান্য বিবরণ
এই সেকশনে দয়াকরে সেসকল আন্তর্জাতিক কার্যক্রমগুলো রেকর্ড করুন যা অন্যান্য সেকশনসমূহের উপযোগী নয়। এছাড়া টেমপ্লেটের শিরোনাম পরিবর্তনের ক্ষেত্রেও আপনি সাদরে আমন্ত্রিত





Audit template
নিরীক্ষণ টেমপ্লেট

Name of school:
স্কুলের নাম:
     
Name of person responsible for the audit:
নিরীক্ষণের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা:
     
Date of audit:
নিরীক্ষণের তারিখ:
     



Please note that boxes will extend as text is entered.
দয়া করে নোট করুন যে, লেখার সাথে সাথে ছক বিস্তৃত হতে থাকবে।


1 Curriculum activities
১। শিক্ষাক্রম ভিত্তিক কার্যক্রমসমূহ
Subject
বিষয়
Age of young people
তরুদের বয়স
Short description of activity and countries studied
সংশ্লিষ্ট কার্যক্রম ও অধীত দেশসমূহের উপর সংক্ষিপ্ত বর্ণনা  
Examples
উদাহরণ

     
     
     
Art: Our town in pictures. Young people found images of towns in other countries on the Internet and made a display.
আর্ট: ছবিতে আমাদের শহর। তরুরা ইন্টারনেটে অন্যান্য দেশের শহরের ছবি খুঁজে পেয়ে তার ডিসপ্লে করেছিল

History: Poland – holocaust and occupation research. Young people researched life under occupation and the effect of the war on the Jewish population. Information sourced on the Internet and a school visited by a holocaust survivor.
ইতিহাস: পোল্যান্ড- অগ্নিকান্ড   পেশাগত গবেষণা। পেশাগত জীবন এবং ইহুদী জনগোষ্ঠীর উপর যুদ্ধের প্রভাব বিষয়ে তরুণেরা গবেষণা করেছিল। অগ্নিকান্ড থেকে রক্ষা পাওয়া ব্যক্তির পরিদর্শনকৃত স্কুল এবং  ইন্টারনেট ছিল তাদের তথ্যের

Art: China, Australia, Africa – Mask project – study done of masks for celebration and ceremony. Young people then used their findings to design and make their own masks.
আর্ট: চীন, অস্ট্রেলিয়া, আফ্রিকা- মাস্ক প্রজেক্ট- সব এবং উদযাপনের ক্ষেত্রে মুখোশের ব্যবহারের উপর স্টাডি সম্পন্ন। তরুনরা তাদের নিজের মাস্ক ডিজাইন তৈরি করতে তাদের অর্জিত জ্ঞানগুলো ব্যবহার করেছিল

RE and Languages: Spain – festivals and celebrations. Using a languages assistant from the local comprehensive our young people enjoyed Spanish lessons and learned about festivals and celebrations in Spain and Mexico.
ধর্মীয় শিক্ষা এবং ভাষাসমূহ : স্পেন সব  এবং উদযাপন। স্থানীয় বিস্তৃত সম্ভার থেকে ভাষা সহায়ক উপকরণ/সহকারী ব্যবহার করে তরুরা স্প্যানিস পাঠসমূহ উপভোগ করেছিল এবং স্পেন ও মেক্সিকোর সব ও উদযাপন সম্পর্কে শিখেছিল।



2 Cross-curricular activities
পাঠ্যক্রম সহায়ক কার্যক্রমসমূহ
Subjects involved
অন্তর্ভুক্ত বিষয়াবলি
Details of international activity
আন্তর্জাতিক কার্যক্রমের বিবরণ
Examples
উদাহরণ
     
     
Examples of activities include International Day, International Week or China Day
আন্তর্জাতিক দিবস, আন্তর্জাতিক সপ্তাহ বা চীন দিবস এ জাতীয় কার্যক্রমের উদাহরণ হতে পারে।


3 Assemblies
সমাবেশ
Age of young people
তরুনদের বয়স
Themes
বিষয়বস্তু
Examples
উদাহরণ
     
     
Examples of themes include current international affairs,
charity events, talks by visitors to the school, presentations by young people following a visit overseas.
সাম্প্রতিক বিশ্বের ঘটনাবলি, দাতব্য কার্যক্রম, স্কুলে পরিদর্শকদের বক্তব্য, বিদেশ ভ্রমণ শেষে তরুণদের উপস্থাপনা নির্ধারিত বিষয়বস্তুর উদাহরণ হতে পারে



4 Visits at home and abroad
৪ বিদেশ এবং স্বদেশ পরিদর্শন
Age of young people
তরুনদের বয়স
Subject
বিষয়
Themes
বিষয়বস্তু
Country
দেশ
Examples
উদাহরণ
     
     
     
     
History: war memorials and museums
Art: Study visit to national galleries
Citizenship: visit to local cultural centre
Languages: Europa centre in London
Study visit to Paris.
ইতিহাস: যুদ্ধ স্মারক এবং জাদুঘর
আর্ট: জাতীয় গ্যালারীতে শিক্ষাসফর
নাগরিকত্ব: স্থানীয় সাংস্কৃতিক কেন্দ্র পরিদর্শন
ভাষা: লন্ডনের ইউরোপা কেন্দ্র, প্যারিসে শিক্ষা সফর।

















5 Exchanges (young people)
৫ বিনিময় (তরুদল)
Age of young people
তরুনদের বয়স
Subjects
বিষয়
Purpose of exchange
বিনিময়ের উদ্দেশ্য
Country
দেশ
Examples
উদাহরণ
     
     
     
     
Work experience overseas,
sports team tours, language exchange, hosting individual young people
বিদেশে কর্মঅভিজ্ঞতা, খেলোয়াড় দলের ভ্রমণ, ভাষা বিনিময়,  স্বতন্ত্রভাবে  তরুদের আমন্ত্রণ জানানো

























6 Head teacher, teacher and non-teacher visits/visitors
. প্রধান শিক্ষক, শিক্ষক, এবং শিক্ষক নন এমন ব্যক্তির পরিদর্শন/পরিদর্শকগণ
Name of educator
শিক্ষকের নাম
Subject
বিষয়
Purpose of visit
ভিজিটের উদ্দেশ্য
Country
দেশ
Examples
উদাহরণ
     
     
     
     
Preliminary visit for a Comenius Project, Global School Partnerships, Connecting Classrooms
Head teacher study visit,
IPH visit or any other
কমিনিয়াস প্রজেক্ট, গ্লোবাল স্কুল  পার্টনারশীপ, কানেক্টিং ক্লাশরুম, প্রধান শিক্ষকের শিক্ষাসফর, আইপিএইচ অথবা অন্যকোন প্রোজেক্টের অধীনের ভিজিট।





















7 Exchanges (educators)
৭ বিনিময় ( শিক্ষকগন)
Name of educator
শিক্ষকের নাম
Subject
বিষয়
Country and purpose of exchange
দেশ এবং বিনিময়ের উদ্দেশ্য
Date
তারিখ
Year group
বয়স গ্রুপ
Example
উদাহরণ
     
     
     
     
     
Preliminary visit for a Comenius Project, Global School Partnerships, Connecting Classrooms
Head teacher study visit,
IPH visit or any other
কমিনিয়াস প্রজেক্ট, গ্লোবাল স্কুল  পার্টনারশীপ, কানেক্টিং ক্লাশরুম, প্রধান শিক্ষকের শিক্ষাসফর, আইপিএইচ অথবা অন্যকোন প্রোজেক্টের অধীনের ভিজিট।















8 Links with schools overseas
৮। বিদেশী স্কুলের সাথে লিংক
Name of school
স্কুলের নাম
Country
দেশ
Brief description of activity and subjects involved
অন্তর্ভুক্ত বিষয়াবলি এবং কার্যক্রমের সংক্ষিপ্ত বর্ণনা
Methods of communication
যোগাযোগের পদ্ধতি
Example
উদাহরণ
     
     
     
     
Francesco Podesti School, Barcelona
Sharing information about festivals
email, post, telephone, fax, exchange of videos
বিদেশী স্কুলের সাথে লিঙ্ক ফ্রান্সিস্কো পোডিসটি স্কুল, বার্সেলোনা উসব  সম্পর্কে তথ্য শেয়ার করে।
যোগাযোগ পদ্ধতিঃ ইমেইল, পোস্ট, টেলিফোন, ফ্যাক্স, ভিডিও বিনিময়












9 Links with other schools in your own country
৯। আপনার নিজ দেশে অন্যান্য স্কুলের সাথে লিংকসমূহ
Name of school
স্কুলের নাম
District
জেলা

Brief description of activity and subjects involved
অন্তর্ভুক্ত বিষয়াবলি এবং কার্যক্রমের সংক্ষিপ্ত বর্ণনা

Methods of communication
যোগাযোগের পদ্ধতি
Example
উদাহরণ
     
     
     
     
St John’s Upper School -. South West
- Sharing good practice,
- Sharing of modern foreign language assistants
- Meetings and visits
নিজ দেশের অন্যান্য স্কুলের সাথে সংযোগ সমূহ
সেন্ট জোনস উচ্চ বিদ্যালয়’
- দক্ষিণ পশ্চিম
- উত্তম চর্চাসমূহ আদান-প্রদান করা
- আধুনিক বিদেশী ভাষা শিক্ষা সহায়ক/ সহযোগিদের বিনিময়
- মিটিং এবং পরিদর্শন






10 Other details
১০ অন্যান্য বিবরণ
Activity
কার্যক্রম
Age of young people
তরুণদের বয়স
Brief description of activity and subjects involved
অন্তর্ভুক্ত বিষয়াবলি এবং কার্যক্রমের সংক্ষিপ্ত বর্ণনা
Methods of communication
যোগাযোগের পদ্ধতি
Example
উদাহরণ
     
     
     
     
- School / community links
- town twinning
- involvement in other programmes
স্কুল/কমিউনিটি লিংকসমূহ
- টাউন টুইনিং
- অন্যান্য প্রোগ্রামে অন্তর্ভুক্তি


Data Protection Notice
The International School Award scheme is administered by the British Council on behalf of the Department for Education. The British Council will use the information you have provided to assess your school for the International School Award (ISA). We will disclose this information to the ISA panel and to our network of Local Education Authority/Board contacts. You have the right to ask for a copy of the information we hold about you for which we will charge a fee. E-mail dataprotection@britishcouncil.org or send your request in writing to the Data Protection Officer, British Council, 10 Spring Gardens, London SW1A 2BN.

তথ্যসমূহ রক্ষার নোটিস
আন্তর্জাতিক স্কুল এ্যাওয়ার্ড স্কিমটি শিক্ষা অধিদপ্তরের পক্ষ থেকে ব্রিটিশ কাউন্সিল কর্তৃক পরিচালিত। ইন্টারন্যাশনাল স্কুল এ্যাওয়ার্ড এর জন্য আপনার স্কুলকে মূল্যায়ন করতে ব্রিটিশ কাউন্সিল আপনার প্রদেয় তথ্যসমূহ ব্যবহার করবে। এসব তথ্যাদি আমরা আইএসএ প্যানেলে এবং আমাদের স্থানীয় শিক্ষাবোর্ড/কনট্যাক্টের নেটওয়ার্কে প্রকাশ করবো। আপনার সম্পর্কে যেসব তথ্যাদি আমাদের কাছে আছে তা নির্দিষ্ট ফির বিনিময়ে জানার অধিকার আপনার আছে ইমেইল করুন, dataprotection@britishcouncil.org অথবা আপনার অনুরোধ লিখিতভাবে পাঠান এই ঠিকানায়- Data Protection Officer, British Council, 10 Spring Gardens, London SW1A 2BN.





No comments:

Post a Comment