Monday, September 18, 2023

ইংরেজি শব্দ ভাণ্ডার বৃদ্ধির কৌশল

 ইংরেজি শব্দ ভাণ্ডার বৃদ্ধির কৌশল:

 

ইংরেজি শব্দ ভাণ্ডার বৃদ্ধির অনেকগুলো কৌশলের মধ্যে একটি হলো একটি ইংরেজি ওয়ার্ড থেকে সর্বোচ্চ যতগুলো ওয়ার্ড তৈরি করা যায় শিক্ষার্থীদের সেই গেইমটি খেলতে দেওয়া।

 

শিক্ষক প্রথমে বোর্ডে একটি ইংরেজি ওয়ার্ড যেমনঃ “Lesson” লিখে দিবেন। এই Lesson শব্দটি থেকে শিক্ষার্থীরা on অংশটি বাদ দিয়ে নতুন একটি শব্দ “Less” বানাবে। যার অর্থ  কম পরে Lesson শব্দটি থেকে Les অংশটি বাদ দিয়ে আরেকটি নতুন শব্দ তৈরি করবে “son” যার অর্থ পুত্র তারপর Lesson শব্দটি থেকে Less অংশটি বাদ দিয়ে আরেকটি নতুন একটি শব্দ তৈরি করবে “on” যার অর্থ উপরে এভাবে যে শিক্ষার্থী সর্বোচ্চ সংখ্যক শব্দ তৈরি করতে পারবে তাকে পুরস্কার দেওয়া যেতে পারে।

 

ব্যাপারে লেখকের ডেভলাপ করা “Offline Patshala - Class Two” নামক অ্যান্ড্রয়িড অ্যাপটি Google Play Store থেকে ডাউনল্যৌড করে নিতে পারেন। অ্যাপটি মূলত দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের জন্য ডেভলাপ করা হয়েছে। যেখানে দ্বিতীয় শ্রেণির বাংলা, ইংরেজি গণিত বিষয়ের সকল সমস্যার সমাধান দেওয়া হয়েছে। পাশাপাশি রাখা হয়েছে Vocabulary Enriching Game নামক একটি অধ্যায়। এটি একটি গাইড বই যার মাধ্যমে শিক্ষার্থীরা যেমন উপকৃত হবে তেমনি শিক্ষকদের জন্যও পাঠদান করা সহজ হবে এবং অভিভাবকেরাও এই অ্যাপের মাধ্যমে তাদের সন্তানদের লেখাপড়ার অগ্রগতি যাচাই করতে সক্ষম হবেন। ক্রমান্বয়ে পৃথকভাবে প্রত্যেক শ্রেণির শিক্ষার্থীদের জন্য একই ধরনের অ্যাপ ডেভলাপ করবেন বলে ডেভলাপোর জানান।
 
এছাড়া নিম্নোক্ত Word Game এর মাধ্যমেও শিক্ষার্থীদের শব্দ ভাণ্ডার বৃদ্ধিতে সহায়তা করা যেতে পারে।

 

যেমন প্রথমে Starting নামক একটি Word বোর্ডে  লিখে দিতে হবে। এই Word থেকে যেকোন একটি Letter বাদ দিয়ে অন্য একটি Word তৈরি করা। এভাবে অবশিষ্ট Word গুলো থেকে ক্রমান্বয়ে একটি একটি করে Letter বাদ দিয়ে সর্বোচ্চ যতগুলো Word তৈরি করা যায়। যেমন:

 

Starting - শুরু

Satring – চোখে পড়ার মতো

String - দড়ি

Sting – হুল ফোটানো

Sing গান গাওয়া

Sin - পাপ

In - মধ্যে

I – আমি

 

লেখক

জাহেদুর রহিম লিটন

শ্রেষ্ঠ সহকারী শিক্ষক

বানিয়াচং, হবিগঞ্জ

 

 

“Offline Patshala - Class Two” নামক অ্যান্ড্রয়িড অ্যাপটি শীঘ্রই Google Play Store পাওয়া যাবে।

 

এছাড়াও শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্য লেখকের ডেভলাপ করা অন্যান্য অ্যাপগুলো হলো: নিম্নোক্ত ৩টি অ্যাপই Google Play Store পাবলিশ করা আছে।

 

১। E Teacher BD - -টিচার বিডি

২। Prathomiker Gaan - প্রাথমিকের গান

৩। Native English - UK US English

 

“E Teacher BD - -টিচার বিডিএকটি ভিডিও টিউটরিয়াল ভিত্তিক অ্যান্ড্রয়িড অ্যাপ। এ অ্যাপটি ডেভলাপ করা হয়েছে মূলত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্য আইসিটিতে দক্ষতা বাড়তে যে কেউ এই অ্যাপটি ডাউনল্যৌড করে রাখতে পারেন।

 

আর কোন ধরনের মোবাইল ডেটা ছাড়া প্রাথমিক বিদ্যালয়ের জন্য নির্ধারিত সকল গান বাজাতে ডাউনল্যৌড করে রাখতে পারেন “Prathomiker Gaan - প্রাথমিকের গাননামক অ্যাপটি।

 

আর ইংরেজিতে দক্ষতা বাড়াতে বিশেষত ব্রিটিশ এবং অ্যামেরিকান ইংরেজি চর্চা করতে ডাউনল্যৌড করে রাখতে পারেন “Native English - UK US English” নামক অ্যাপটি।

No comments:

Post a Comment